স্রষ্টার অস্তিত্বের সপক্ষে ছোট্ট একটি যু্ক্তি
দৈবতা' বলতে খুব সাদামাটা ভাবে বিষয় বা বস্তুর এমন 'প্রকৃতি'কে বুঝায় যা 'পূর্ব-অনুমেয় নয়।
এটা মুলত এমন একটি কার্যক্রম, ঘটনা বা বিষয়ের অস্তিত্ব যা নির্দিষ্ট কোন উদ্দেশ্য নাই যা সংঘটিত হতে পারে কোন প্রক্রিয়া ছাড়া কিংবা সচেতন নির্ণয়হীনতার মাধ্যমে।
দৈবতার সিদ্ধান্ত সমূহ : --
১. 'সীমাবদ্ধ' কোন 'ক্ষেত্রে' দৈবতাও সীমাবদ্ধ।
২. প্রথমে সংঘটিত কোন বিষয়কে 'সন্দেহাতীত ভাবে' দৈব বা Random প্রমাণ করতে হলে, পর্যায়ক্রমে কমপক্ষে দুইয়ের অধিক একই রকম ঘটনা সংঘটিত হতে হবে।
৩. কোন সংখ্যা, ঘটনা কিংবা বিষয়-ই দৈব নয়, যতক্ষন না তার সাথে 'নির্বাচন'-এর প্রয়োগ থাকে।
অনুসিধান্ত সূমহঃ
১. 'সীমাবদ্ধ' কোন 'ক্ষেত্রে' দৈবতাও সীমাবদ্ধ।
=> মানুষ অসীম চিন্তা করতে পারে না। 'অসীম' শব্দের সাথে সে পরিচিত। কিন্তু 'অসীম'-এর 'বৈশিষ্ট' এবং 'রুপ' সম্পর্কে সে অজ্ঞ। তাই 'সীমাবদ্ধ' পরিসরেই তাকে সিধান্ত নিতে হয়। আর তাই দৈবতা বা Randomness তার ক্ষুদ্র জ্ঞানে 'অসীম' সংখ্যকবার হতে পারে বলে অনুমিত হলেও মূলত তাকে 'সীমাবদ্ধ'-ই বলতে হবে।
২. প্রথমে সংঘটিত কোন বিষয়কে 'সন্দেহাতীত ভাবে' দৈব বা Random প্রমাণ করতে হলে, পর্যায়ক্রমে কমপক্ষে দুইয়ের অধিক একই রকম ঘটনা সংঘটিত হতে হবে।
=> পৃথিবীর এই যে এত নিখুঁত রুপ তা যদি দৈব বা Random হয়, তবে তা প্রমাণের জন্য কমপক্ষে ৩ টি অনুরুপ (নিখুঁত, পরিপূর্ণ) পৃথিবীর অস্তিত্ব প্রমাণ করতে হবে।
৩. কোন সংখ্যা, ঘটনা কিংবা বিষয়-ই দৈব নয়, যতক্ষন না তার সাথে 'নির্বাচন'-এর প্রয়োগ থাকে।
=> যখন-ই 'নির্বাচন'-এর ব্যাপার আসে তার সাথে আসে 'নির্বাচনকারী'-এর কার্যক্রম সামনে চলে আসে। 'নির্বাচনকারী' ছাড়া 'নির্বচন' বা Selection হয় না। তাহলে বিষয়টি দৈব বা Random হতে হলে তার সাথে অবশ্যই এক বা একাধিক ব্যক্তি কিংবা স্বত্তার 'নির্বাচন' প্রক্রিয়ায় জড়িত থাকতে হবে। আর তা যদি সতি হয়, তবে নাস্তিকেরা 'মিথ্যাবাদী'। আর এই অনুসিধান্ত যদি মিথ্যা হয়, তবে পৃথিবী দৈব ভাবে বা Randomly সৃষ্টি হয়েছে, একথাটা বলে নাস্তিকরা 'স্ববিরোধিতা' করছে।
এটা মুলত এমন একটি কার্যক্রম, ঘটনা বা বিষয়ের অস্তিত্ব যা নির্দিষ্ট কোন উদ্দেশ্য নাই যা সংঘটিত হতে পারে কোন প্রক্রিয়া ছাড়া কিংবা সচেতন নির্ণয়হীনতার মাধ্যমে।
দৈবতার সিদ্ধান্ত সমূহ : --
১. 'সীমাবদ্ধ' কোন 'ক্ষেত্রে' দৈবতাও সীমাবদ্ধ।
২. প্রথমে সংঘটিত কোন বিষয়কে 'সন্দেহাতীত ভাবে' দৈব বা Random প্রমাণ করতে হলে, পর্যায়ক্রমে কমপক্ষে দুইয়ের অধিক একই রকম ঘটনা সংঘটিত হতে হবে।
৩. কোন সংখ্যা, ঘটনা কিংবা বিষয়-ই দৈব নয়, যতক্ষন না তার সাথে 'নির্বাচন'-এর প্রয়োগ থাকে।
অনুসিধান্ত সূমহঃ
১. 'সীমাবদ্ধ' কোন 'ক্ষেত্রে' দৈবতাও সীমাবদ্ধ।
=> মানুষ অসীম চিন্তা করতে পারে না। 'অসীম' শব্দের সাথে সে পরিচিত। কিন্তু 'অসীম'-এর 'বৈশিষ্ট' এবং 'রুপ' সম্পর্কে সে অজ্ঞ। তাই 'সীমাবদ্ধ' পরিসরেই তাকে সিধান্ত নিতে হয়। আর তাই দৈবতা বা Randomness তার ক্ষুদ্র জ্ঞানে 'অসীম' সংখ্যকবার হতে পারে বলে অনুমিত হলেও মূলত তাকে 'সীমাবদ্ধ'-ই বলতে হবে।
২. প্রথমে সংঘটিত কোন বিষয়কে 'সন্দেহাতীত ভাবে' দৈব বা Random প্রমাণ করতে হলে, পর্যায়ক্রমে কমপক্ষে দুইয়ের অধিক একই রকম ঘটনা সংঘটিত হতে হবে।
=> পৃথিবীর এই যে এত নিখুঁত রুপ তা যদি দৈব বা Random হয়, তবে তা প্রমাণের জন্য কমপক্ষে ৩ টি অনুরুপ (নিখুঁত, পরিপূর্ণ) পৃথিবীর অস্তিত্ব প্রমাণ করতে হবে।
৩. কোন সংখ্যা, ঘটনা কিংবা বিষয়-ই দৈব নয়, যতক্ষন না তার সাথে 'নির্বাচন'-এর প্রয়োগ থাকে।
=> যখন-ই 'নির্বাচন'-এর ব্যাপার আসে তার সাথে আসে 'নির্বাচনকারী'-এর কার্যক্রম সামনে চলে আসে। 'নির্বাচনকারী' ছাড়া 'নির্বচন' বা Selection হয় না। তাহলে বিষয়টি দৈব বা Random হতে হলে তার সাথে অবশ্যই এক বা একাধিক ব্যক্তি কিংবা স্বত্তার 'নির্বাচন' প্রক্রিয়ায় জড়িত থাকতে হবে। আর তা যদি সতি হয়, তবে নাস্তিকেরা 'মিথ্যাবাদী'। আর এই অনুসিধান্ত যদি মিথ্যা হয়, তবে পৃথিবী দৈব ভাবে বা Randomly সৃষ্টি হয়েছে, একথাটা বলে নাস্তিকরা 'স্ববিরোধিতা' করছে।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন